অর্থনীতি

তিন স্তরের ভ্যাট হার চূড়ান্ত, অধিকাংশ পণ্যেই ৫ শতাংশ।

বুধবার ২০১৯ ,বিন্দুবাংলা টিভি. কম , ডেস্ক রিপোর্ট :

ব্যবসায়ীদের দাবির মুখে মূল্য সংযোজন করের (ভ্যাট) হার পরিবর্তন করে অধিকাংশ পণ্যের ভ্যাট হার ৫ শতাংশ নির্ধারণ করছে সরকার। আর ভ্যাটের ৫টি স্তরের মধ্যে ৫ শতাংশ, সাড়ে ৭ শতাংশ ও ১০ শতাংশ চূড়ান্ত করা হয়েছে। বাকি দুটি স্তর ২ ও ১৫ শতাংশের হার এখনও চূড়ান্ত হয়নি।

আগামী বৃহস্পতিবার বাজেট প্রস্তাবে এসব বিষয় প্রস্তাব করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সংশিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, এবারের বাজেটে সরকারের বড় চ্যালেঞ্জ ভ্যাট আইন বাস্তবায়ন। এই ভ্যাট আদায়কে পুঁজি করে জাতীয় রাজস্ব বোর্ডকে ৩ লাখ ২৫ হাজার ৬শথ কোটি টাকার লক্ষ্যমাত্রা বেধে দেয়া হচ্ছে। এই বিশাল পরিমাণ রাজস্ব আদায়ের প্রধান খাত বিবেচনা করা হচ্ছে ভ্যাট আহরণকে। এরই প্রেক্ষিতে নতুন হার ও নির্ধারণ করা হয়েছে।

এর মধ্যে অধিকাংশ ভ্যাটের হার নির্ধারণ করা হয়েছে ৫ শতাংশ। ৫ শতাংশ হারে ভ্যাট আদায়ের পণ্যগুলো হলো, তরল দুধ থেকে গুড়া দুধ উৎপাদন, গুড়া মরিচ, ধনিয়া, আদা, হলুদসহ সকল প্রকার মশলার মিশ্রন, রেপসীডস অয়েল, কোলজা সীডস অয়েল, কোনোলা অয়েল ও সরিষার তেল, মেশিনে প্রস্তুত বিস্কুট, হাতে তৈরি বিস্কুট (প্রতিকেজি ১৫০ টাকার উপরে), হাতে তৈরি কেক ১৫০ টাকার ঊর্ধে, আচার বোতলজাত ও প্যাকেট জাত, চাটনি, টমেটো পেস্ট। এছাড়া আম-আনারসসহ তেতুলের পেস্ট, ম্যাংগো বার, ম্যাংগো জুস, পেয়ারার জুস ও আনারসের জুস, বড় পুকুরিয়া কয়লা খনির উৎপাদিত কয়লা, ব্যবহারের অযোগ্য ট্রান্সফরমার অয়েল, রাবার প্রসেসিং অয়েল, এলপি গ্যাস, বাল্ক ইম্পোর্টেড পেট্রলিয়াম অয়েল, বিআরটিএ কর্তৃক লেমিনেটেড ড্রাইভিং লাইসেন্স, প্লাস্টিকের তৈরি সব ধরনের টেবিলওয়্যার, কিচেনওয়্যার, গৃহস্থালি সামগ্রী, হাইজেনিক ও টয়লেট সামগ্রী, সকল পেপারমিল কর্তৃক উৎপাদিত ক্রীম লেইট হোয়াইট রাইট পেপার, হোয়াইট প্রিন্টিং পেপার, মিডিয়াম পেপার, কিচেন টিস্যু ২৪ থেকে ২৬ গ্রাম জিএসএম, কটন ইয়ার্ন বর্জ্য যা ব্যবহার করা যায় না, কটন ইয়ার্ন টুয়িস্ট ও থ্রেড, ওয়েস্ট গ্রে ডেনিম, কৃত্রিম আঁশ বা আঁশের তৈরি ডেনিম, কঠিন শিলা, ফেরো সিলিকন এ্যালয়, স্ক্র্যাপ বা শিপ স্ক্যাপ, এইচ আর কয়েল থেকে সিআর কয়েল, সিআর কয়েল থেকে জিপি শিট, সিআর কয়েল থেকে সিআই শিট, জিআই ওয়্যার, তারকাট ও টোপ তারকাটা, এলুমিনিয়ামের তৈরি কিচেন, স্টেইলনেস স্টিল থেকে তৈরি ব্লেড, ডিজেল প্ল্যান্ট গাজীপুর থেকে উৎপাদিত ১ সিলিন্ডার ২১০ ডিজেল ইঞ্জিন, ২ সিলিন্ডার ৯১২ ডিজেল ইঞ্জিন, ৩ সিলিন্ডার ডিজেল ইঞ্জিন, ৫ কেভি বৈদ্যুতিক ট্রান্সফরমার থেকে ২ হাজার কেভিএ বৈদ্যুতিক ট্রান্সফরমার, টিউব লাইট ১৮ ওয়াড ও ৩৬ ওয়াড, বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি থেকে উৎপাদিত পণ্যসমূহ ( ৫২ আসনের সাধারণ থেকে শীতাতপ নিয়ন্ত্রিত ৩৬ আসনের বাস ও মিনিবাস, ৩ টন থেকে ৭ টন ক্ষমতা সম্পন্ন ট্রাক), এলসিভিপি থেকে ল্যান্ডিং ক্রাফট পারসোনাল, পণ্যবাহী যান্ত্রিক নৌযান, চশমার প্লাস্টিক ফ্রেম ও নারকেলের ছোবড়া থেকে তৈরি ম্যাট্রেসে ৫ শতাংশ হারে ভ্যাট হার নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।

এছাড়া সেবা খাতগুলোর মধ্যে ৫ শতাংশ হারে ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়েছে, ইন্টারনেট সংস্থা, ইন্ডেটিং সংস্থা, আসবাবপত্রের বিপণন কেন্দ্র, স্বর্ণকার-রৌপ্যকার, তাপানুকূল লঞ্চ সার্ভিস, পরিবহন ঠিকাদার (পেট্রোলিয়াম জাত পণ্য), বিদ্যুৎ বিতরণকারী, ইংলিশ মিডিয়াম স্কুল ও তথ্য প্রযুক্তি নির্ভর সেবায়।

সূত্র আরো জানায়, সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপের পণ্যগুলো হলো- সেল্ফ কপি পেপার, ডুপ্লেক্স বোর্ড, সিগারেট বা বিড়ি পেপার, সিমপ্রেক্স পেপার, প্যাকিং পেপার, কালারড পেপার, নন এসি হোটেল ও রেস্তোরা, নির্মাণ সংস্থা, আসবাবপত্রের উৎপাদক, যোগানদার, এমিউজমেন্ট পার্ক ও থিম পার্ক, নিলামকৃত পণ্যের ক্রেতা, নিজস্ব ব্র্যান্ড কর্তৃক তৈরি পোশাক বিপণন, সোস্যাল মিডিয়া ও ভার্চুয়াল বিজনেস।

আর দশ শতাংশ ভ্যাটের প্রস্তাব করা হয়েছে, বৈদ্যুতিক খুটি, ইলেক্ট্রিক পোল, মোটর গাড়ির গ্যারেজ বা ওয়ার্কশপ, ডকইয়ার্ড, ছাপাখানা, নিলামকারী সংস্থা, যান্ত্রিক লন্ড্রি, চলচ্চিত্র স্টুডিও, সিনেমা হল, চলচ্চিত্র পরিবেশক, মেরামত ও সার্ভিসিং, সিকিউরিটি সার্ভিস, যন্ত্রচালিত করাত কল, খেলাধুলার আয়োজক, পরিবহন ঠিকাদার (পেট্রোলিয়াম জাত পণ্য ব্যতীত), র্ড সভায় যোগদানকারী, টেইলার্স, ভবন রক্ষনাবেক্ষণকারী, লটারির টিকিট বিক্রয়কারী, সামাজিক ও খেলাধুলা বিষয়ক ক্লাব ইত্যাদি পণ্যের উপর। জাগরণ ।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close