সারাদেশ

রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হচ্ছ এবারের বিশ্ব ইজতেমা

১৭ জানুয়ারি ২০২,০, আজকের মেঘনা ডটকম, ডেস্ক রিপোর্ট :

রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হচ্ছে এবারের বিশ্ব ইজতেমা। টঙ্গীর তুরাগ নদের তীরে শুক্রবার বাদ ফজর ভারতের মাওলানা ওসমানের আথম বয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। বয়ান বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা আবদুল্লাহ মনসুর। ইজতেমা ময়দানে বৃহস্পতিবার বাদ জোহর থেকেই ইজতেমায় আগতদের উদ্দেশ্যে বয়ান শুরু হয়ে যায়।

শুক্রবার ইজতেমা ময়দানে বৃহত্তম জুমার জামাত অনুষ্ঠিত হয়। জুমার নামাজে ইজতেমার মুসল্লি ছাড়াও শরীক হন ঢাকা ও গাজীপুরের লাখো মুসল্লি। জুমার জামাতের ইমামতি করেন বাংলাদেশি মাওলানা মোশাররফ হোসেন। তিন দিনের এই বিশ্ব ইজতেমায় আমল, আখলাক, দুনিয়া ও আখেরাতে সুখ-শান্তির লক্ষ্যে দিন-রাত বয়ান চলছে প্রথম পর্বের মতোই। বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের ইজতেমার আয়োজক তাবলীগ জামাতের সাবেক আমির মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীরা।

বিশ্ব ইজতেমায় আইনশৃঙ্খলা জোরদার করা হয়েছে। এ পর্বের ইজতেমায় অংশ নিতে দেশের ৬৪ জেলা থেকে সাদ অনুসারীরা ইজতেমা ময়দানে জড়ো হয়েছেন। এবারের পর্বে যোগ দিতে সর্বশেষ বিশ্বের ৩১ টি দেশ থেকে এক হাজার ৬৫ জন প্রতিনিধি এসেছেন। তাঁরা ময়দানে এসে আন্তর্জাতিক নিবাসে অবস্থান নিয়েছেন।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো: আনোয়ার হোসেন বলেন, বিশ্ব ইজতেমার প্রথম পর্বের মতোই দ্বিতীয় পর্বেও কঠোর নিরাপত্তাব্যবস্থা থাকছে। ইজতেমা ময়দান ও আশপাশের এলাকায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া নজরদারির মধ্যে রয়েছে।

গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেছেন , দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমাতেও আগত মুসল্লিদের পানি ও গোসল সহ মাঠের যা যা প্রয়োজন সবকিছুই করে দেয়া হয়েছে। কোন সমস্যা হলে তাৎক্ষনিকভাবে তা পূরণ করা হবে। এজন্যে সিটি করপোরেশনের কর্মীরা সার্বক্ষণিক নিয়োজিত রয়েছে। বিদেশি মুসল্লিদের প্রতি সার্বক্ষণিক নজর রাখা হচ্ছে যাতে তাদের কোনো প্রকার সমস্যা না হয়। তাদের ওজু, গোসলের জন্য রাখা হয়েছে গরম ও ঠান্ডা উভয় প্রকার পানির ব্যবস্থা।

এদিকে দ্বিতীয় পর্বের ইজতেমায় গত দুইদিনে তিন মুসল্লীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাতে সুনামগঞ্জের দোয়ারা বাজার উপজেলার চানপুর এলাকার হযরত আলীর ছেলে কাজী আলাউদ্দিন মৃত্যু বরন করেন। এর আগে ইজতেমায় আগমনের সময় টঙ্গীতে ট্রেনের ধাক্কায় গাইবান্দার ফুলছড়ি থানার গোলজার হোসেন ও কাভার্ডভ্যানের চাপায় নরসিংদীর বেলাব থানার সুরুজ মিয়া মারা যান।

আগামী রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। এর আগে ১০ জানুয়ারি থেকে শুরু হয়ে ১২ জানুয়ারি রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে মাওলানা জোবায়ের অনুসারীদের অংশগ্রহণে ইজতেমার প্রথম পর্ব শেষ হয়। ইনকিলাব

 

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close