সারাদেশ

বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ

২১ ডিসেম্বর ২০২০, আজকের মেঘনা. কম, ডেস্ক রিপোর্টঃ

বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ রয়েছে। সোমবার (২১ ডিসেম্বর) সকাল থেকে এ কার্যক্রম বন্ধ রয়েছে।

ভারতের পেট্রাপোল বন্দরের ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চন্দ্র এ তথ‌্য নিশ্চিত করেন।

তিনি জানান, ‘জীবন-জীবিকা বাঁচাও’ নামে একটি কমিটির পাঁচ দফা আন্দোলনের কারণে সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে উভয় দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে।

তিনি বলেন, ‘করোনার কারণে সামাজিক দূরত্ব বজায়সহ বেশ কিছু নিয়ম মেনে আমদানি-রপ্তানিসহ চেকপোস্টের অন্যান্য কাজকর্ম স্বাভাবিকতা ফিরে আনা হয়। তবে সেসব নিয়ম মেনে চলতে গিয়ে সাধারণ কুলিদের রুটি-রুজিতে ওপর হাত পড়েছে। তাই কুলি ও সাধারণ ব্যবসায়ীরা কর্মস্থল ফিরে পেতে আন্দোলন করছে।’

‘জীবন-জীবিকা বাঁচাও’ কর্মীদের পাঁচ দফা দাবিগুলো হলো- ১. অবিলম্বে আগের মতো হ্যান্ড গুলি ও পরিবহন কুলিদের কাজের পরিবেশ ফিরিয়ে দিতে হবে। ২. আগের মতো চালক ও সহকারীদের পায়ে হেঁটে পেট্রাপোল-বেনাপোল বন্দরের মধ্যে যাতায়াতের ব্যবস্থা করতে হবে। ৩. সাধারণ ব্যবসায়ী (মুদ্রা বিনিময়কারী, পরিবহন, ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্ট, চালক, সহকারী ও অন্যান্য এজেন্সি নিরাপত্তার নামে অত্যাচার বন্ধ করতে হবে। ৪. বাংলাদেশে ২৪ ঘণ্টার মধ্যে পণ্যবাহী গাড়িগুলো খালি করার ব্যবস্থা করতে হবে। ৫. আধুনিকতার অজুহাতে শ্রমিকদের কর্মহীন করা চলবে না।

বেনাপোল ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিংয়ের স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, ভারতের পেট্রাপোল বন্দরে শ্রমিকদের আন্দোলনের কারণে বেনাপোল বন্দর দিয়ে সকাল থেকে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ রয়েছে। আমদানি রপ্তানি সচল করতে ওপারে বৈঠক চলছে। বৈঠক ফলপ্রসূ হলে পুনরায় আমদানি-রপ্তানি চালু হবে।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close