• রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০৬:২৭ পূর্বাহ্ন

বাগদাদে ১৪ বেসামরিক নাগরিককে হত্যায় সাজাপ্রাপ্ত ৪ মার্কিনিকে ক্ষমা ট্রাম্পের

Reporter Name / ১৪ বার পঠিত
আপডেট টাইম : বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০

২৩ ডিসেম্বর ২০২০, আজকের মেঘনা. কম, ডেস্ক রিপোর্টঃ

ইরাকের রাজধানী বাগদাদে শিশুসহ ১৪ বেসামরিক নাগরিক হত্যার অভিযোগে সাজাপ্রাপ্ত চার মার্কিন নিরাপত্তা রক্ষীকে ক্ষমা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

দণ্ড পাওয়া ওই চার নিরাপত্তা রক্ষী ব্ল্যাক ওয়াটার নামে একটি বেসরকারি সামরিক প্রতিষ্ঠানে কাজ করতেন।  ২০০৭ সালে পল স্লগ, ইভান লিবার্টি, ডাস্টিন হার্ড ও নিকোলাস স্লাটেন নামের এই চার নিরাপত্তারক্ষী বাগদাদের একটি চৌরাস্তায় মেশিনগান, গ্রেনেড লাঞ্চার ও একটি স্নাইপার রাইফেল দিয়ে নির্বিচারে হামলা চালায়। এই ঘটনার পর যুদ্ধক্ষেত্রে ভাড়াটে সেনা ব্যবহারের বিরুদ্ধে আন্তর্জাতিক অঙ্গনে তীব্র ক্ষোভ দেখা দেয়। প্রথম মাত্রার খুনের অভিযোগে ২০১৪ সালে স্লাটেনকে যাবজ্জীবন ও অন্যদের ৩০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছিল।

ব্ল্যাক ওয়াটারের সমর্থকরা চার জনের ক্ষমার জন্য ব্যাপক মাত্রা লবিং করা হয়েছিল। তাদের দাবি, এদেরকে কঠোর দণ্ড দেওয়া হয়েছে, যা তারা প্রাপ্য নয়।

যুক্তরাষ্ট্রে বিদায়ী প্রেসিডেন্টরা হোয়াইট হাউজ ছাড়ার আগে কম গুরুতর অপরাধে দোষী সাব্যস্ত অনেককে ক্ষমা করেন। ২০ জানুয়ারি মেয়াদ শেষে বিদায় নিচ্ছেন ট্রাম্প। এর আগেই তিনি সাধারণ ক্ষমা ঘোষণার সুযোগকে কাজে লাগাচ্ছেন। ইরাকে নিকৃষ্টতম হত্যাযজ্ঞে জড়িত এই চার জন ছাড়াও ট্রাম্প তার নির্বাচনী প্রচার শিবিরের সঙ্গে রাশিয়ার সম্ভাব্য আঁতাত নিয়ে তদন্তে মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইকে মিথ্যা বলার দায়ে সাজাপ্রাপ্ত দুই ব্যক্তিসহ ১১ জনকে ক্ষমার ঘোষণা দিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

পুরাতন সংবাদ