• শুক্রবার, ২৩ জুলাই ২০২১, ১০:৫০ পূর্বাহ্ন

পৃথিবীর দিকে ধেয়ে আসছে দৈত্যাকার একটি গ্রহাণু

Reporter Name / ২৯ বার পঠিত
আপডেট টাইম : বুধবার, ৫ মে, ২০২১

৫ মে,২০২১,আজকের মেঘনা ডটকম, ডেস্ক রিপোর্ট :পৃথিবীর দিকে ধেয়ে আসছে দৈত্যাকার একটি গ্রহাণু। আকারে এটি এত বড় যে তা থামাতে পারমাণবিক বোমাও ব্যর্থ হতে পারে বলে আশঙ্কা করছেন নাসার বিজ্ঞানীরা। আর ভয়াবহ এই তাণ্ডব ঘটতে সময় বাকি মাত্র ছয় মাস। মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ডেইলি মেইলের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বিজ্ঞানীরা বলেছেন, বিশালাকার গ্রহাণুটিকে সম্প্রতি সাড়ে তিন কোটি মাইল দূরে শনাক্ত করা হয়েছে। আর সেটি থামাতে উপযুক্ত পরিকল্পনা করার জন্য হাতে রয়েছে মাত্র ছয় মাস।

গত ২৬ এপ্রিল থেকে ২৯ এপ্রিল- এই চারদিন বিজ্ঞানীরা উন্নত রাডার সিস্টেম, ডেটা ইমেজিং সিস্টেমসহ বিশ্বের সর্ববৃহৎ টেলিস্কোপ ব্যবহার করে টানা গবেষণার মাধ্যমে গ্রহাণুটি আঘাত হানার সম্ভাব্য সময় বের করেছেন।

তারা হুঁশিয়ারি দিয়ে বলেছেন, সাই-ফাই সিনেমায় দেখানো পদ্ধতিতে গ্রহাণুর বুকে আছড়ে পড়ার মতো উড়োযান তৈরি করতে ছয় মাস সময় একেবারেই যথেষ্ট নয়। আর পারমাণবিক বোমা মারলেও বিশালাকার পাথরখণ্ডটি নিশ্চিহ্ন হয়ে যাওয়ার সম্ভাবনা কম। বিজ্ঞানীরা গ্রহাণুটির নাম দিয়েছেন ২০২১পিডিসি। তারা জানিয়েছেন, আগামী ২০ অক্টোবর পৃথিবীতে আঘাত হানতে পারে পাথরখণ্ডটি।

ডেটা বিশ্লেষণ করে বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, গ্রহাণুটি পৃথিবীর ইউরোপ অথবা উত্তর আফ্রিকার কোনো অঞ্চলে আঘাত হানার শতভাগ আশঙ্কা রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

পুরাতন সংবাদ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১