• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩:১০ পূর্বাহ্ন

চীনের পিছনে লাগলে মাথা ভেঙে দেওয়া হবে: শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক / ৩১ বার পঠিত
আপডেট টাইম : বৃহস্পতিবার, ১ জুলাই, ২০২১

০১ জুলাই ২০২১, আজকের মেঘনা. কম, ডেস্ক রিপোর্টঃ

চীনের কমিউনিস্ট পার্টির ১০০ বছর উদযাপন শুরু হলো। তিয়েনআনমেন স্কোয়্যারে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রেসিডেন্ট শি জিনপিং বললেন, বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ হিসেবে গড়ে উঠেছে চীন। যারা চীনের পিছনে লাগার চেষ্টা করবে, তাদের মাথা ভেঙে দেওয়া হবে। একই সঙ্গে তাইওয়ান প্রসঙ্গেও স্পষ্ট অভিমত জানিয়েছেন শি জিনপিং। তিনি বলেছেন, তাইওয়ান চীনের অংশ। মূল চীন থেকে তাকে যদি কেউ আলাদা করতে চায়, তাহলে শাস্তি পেতে হবে।

শতবর্ষ উপলক্ষে বিশাল অনুষ্ঠানের আয়োজন হয়েছে গোটা চীন জুড়ে। তিয়েনআনমেন স্কোয়্যারে বিশাল সংখ্যায় মানুষ জড়ো হয়েছিলেন। হেলিকপ্টার এবং প্লেন থেকে স্যালুট জানানো হয়েছে। জায়েন্ট স্ক্রিন টাঙানো হয়েছে গোটা চত্বরে। সেখানে লাইভ দেখানো হয়েছে প্রেসিডেন্টের বক্তৃতা। এছাড়াও ব্যান্ড এবং দেশের বিশিষ্ট শিল্পীরা দেশাত্মবোধক গান গেয়েছেন।

শি জিনপিং বলেছেন, এক সময় চীনের মানুষদের হত্যা করা হতো। তাদের নিয়ে হাসাহাসি করা হতো। সে যুগ চলে গেছে। চীনে কমিউনিস্ট শাসন গড়ে উঠেছে। ১৪০ কোটির দেশের বিরুদ্ধে কেউ সে কাজ করার চেষ্টা করলে তার মাথা ভেঙে দেওয়া হবে। গ্রেট ওয়াল অফ স্টিলে মাথা থেতলে দেওয়া হবে। প্রেসিডেন্টের কথা শুনে উচ্ছ্বসিত হয়েছেন সাধারণ মানুষ। হাততালি দিয়ে তারা স্বাগত জানিয়েছেন।

প্রেসিডেন্ট বলেছেন, চীনের মানুষ কেবল পুরনো মূল্যবোধ ভেঙে, নতুন মূল্যবোধ গড়ে তুলেছে। শক্তিশালী চীন গড়ে তুলেছে। যেখানে দারিদ্র্য নেই। অনটন নেই। দেশকে আরো উন্নত করার প্রতিশ্রুতি দিয়ে শি জিনপিং বলেছেন, দেশের সামরিক শক্তি আরো উন্নত করতে হবে। সমস্ত সেনাবাহিনীকে আরো আধুনিক করে তোলা হবে।

এ দিন তাইওয়ান নিয়েও কথা বলেছেন শি। তাইওয়ান এবং হংকং নিয়ে নানা আলোচনা চলছে। প্রতিবাদীদের গ্রেপ্তার করা হচ্ছে। কড়া আইন চালু হয়েছে দুই জায়গাতেই। হংকংয়ের প্রসঙ্গ না তুললেও তাইওয়ান প্রসঙ্গে শি জিনপিংয়ের বক্তব্য, তাইওয়ান চীনের অবিচ্ছেদ্য অংশ। মূল চীন থেকে কেউ তা আলাদা করার চেষ্টা করলে শাস্তি পেতে হবে। সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স, এএফপি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

পুরাতন সংবাদ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১