• শনিবার, ২৪ জুলাই ২০২১, ১১:২১ অপরাহ্ন

প্রায় ফাঁকা ঢাকার রাস্তাঘাট, মানুষের চলাচলও কম

Reporter Name / ১৫ বার পঠিত
আপডেট টাইম : শুক্রবার, ২ জুলাই, ২০২১

০২ জুলাই ২০২১, আজকের মেঘনা. কম, ডেস্ক রিপোর্টঃ

করোনাভাইরাস রোধকল্পে সরকার আরোপিত ‘কঠোর লকডাউন’ এর দ্বিতীয় দিন শুক্রবার ঢাকার রাস্তার প্রায় ফাঁকা ছিল। মানুষের চলাচলও কম ছিল।

লকডাউন সফল করতে আইন প্রয়োগকারী সংস্থাগুলির প্রচেষ্টার কারণেই জনগণ রাস্তায় বের হতে পারিনি। এছাড়া ছুটির দিন তার ওপর বৃষ্টি থাকায় রাজধানীর রাস্তাগুলোর চেহারা অনেকটা জনমানবশূণ্য ছিল।

বৃহস্পতিবার সকালে কার্যকর হওয়া কঠোর লকডাউন ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত চলবে।

ট্রাফিক পরিদর্শক আসাদুজ্জামান (মহাখালী) বলেন, একে তো শুক্রবার। তার ওপর সকাল থেকেই বৃষ্টি হচ্ছে, তাই রাস্তায় কম যানবাহন দেখা যায়। তাছাড়া চেকপোস্টে আটকে জিজ্ঞাসাবাদ করে অতি প্রয়োজনে যারা বের হয়েছেন শুধু তাদের যানবাহনই যেতে দিচ্ছি। যৌক্তিক কারণ ছাড়া বাসা থেকে বেরুলে মামলা দেয়া হচ্ছে।

এদিন রাজধানীর রাস্তায় সেনা সদস্যদের টহল দিতে দেখা গেছে। সরকার করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সরকার বৃহস্পতিবার থেকে কঠোর লকডাউনের সিদ্ধান্ত নেয়। গতকালকের তূলনায় প্রধান সড়কগুলিতে বেসরকারি ও বাণিজ্যিক যানবাহন কম থাকলেও, মানুষের শেষ ভরসা রিকশা অনেক জায়গায় চলাচল করতে দেখা গেছে।

রাজধানীর বিভিন্ন এলাকায় চেকপোস্ট স্থাপনের পর পুলিশ ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্যদের যানবাহন ও লোকজনের চলাচল পর্যবেক্ষণ করতে দেখা গেছে।

নগরীর বিভিন্ন স্থানে কাঁচা বাজার বসেছিল। সরকার সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কাঁচা বাজার বসার অনুমতি দিয়েছে। তবে সরকারি নির্দেশনা অনুযায়ী গণপরিবহন চলাচল বন্ধ রয়েছে।

কঠোর লকডাউনের প্রথম দিন বৃহস্পতিবার বিধিনিষধ লঙ্ঘনের জন্য প্রায় ৫৫০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের বিরুদ্ধে রাজধানীর বিভিন্ন থানায় ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) অধ্যাদেশে মামলা হয়েছে।

ডিএমপির অতিরিক্ত উপ কমিশনার ইফতেখায়রুল ইসলাম জানান, রমনায় ৯৯ জন, লালবাগে ৬০ জন, মতিঝিলে ৮৫ জন, ওয়ারীতে ১১৭ জন, তেজগাঁওয়ে ১০০ জন, গুলশানে ৮৭ জন এবং উত্তরায় ৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

এদিকে এই সময়ের মধ্যে ২৭৪টি গাড়ির বিরুদ্ধে মামলা দেয়া হয়েছে এবং ৪ লাখ ৬৩ হাজার ৫০ টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়াও, ভ্রাম্যমাণ আদালত ‘কঠোর লকডাউন’ এর প্রথম দিনেই আটজনকে সাজা এবং বহু ব্যক্তি ও ব্যবসায়ী প্রতিষ্ঠানকে জরিমানা করেছে।

সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত অফিসগুলি আগামী ৭ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে। লকডাউন চলাকালে রাস্তায় গণপরিবহন, নৌযান চলাচল, অভ্যন্তরীণ বিমান চলাচল বন্ধ থাকবে। দেশের সব শপিংমল এবং মার্কেটগুলিও বন্ধ থাকবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

পুরাতন সংবাদ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১