• বুধবার, ২৫ মে ২০২২, ০৬:০৯ পূর্বাহ্ন

গণহত্যা স্মরণে ব্ল্যাক আউট কর্মসূচি পালিত

রিপোর্টার : / ৪০ বার পঠিত
আপডেট টাইম : শুক্রবার, ২৫ মার্চ, ২০২২

২৫ মার্চ ২০২২,আজকের মেঘনা ডটকম, ডেস্ক রিপোর্ট :

 ১৯৭১ সালের ২৫ মার্চের কালরাতে নারকীয় গণহত্যা এবং সে রাতে শহীদ হওয়া জাতির সূর্যসন্তানদের স্মরণে এক মিনিটের ‘ব্ল্যাক আউট’ কর্মসূচি পালিত হয়েছে। আজ শুক্রবার রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত সারা দেশে এ কর্মসূচি পালন করা হয়। হাসপাতাল ও ফায়ার সার্ভিসের মতো জরুরি সেবা প্রতিষ্ঠান জরুরি স্থাপনা ও চলমান যানবাহন প্রতীকী ব্ল্যাকআউট কর্মসূচির আওতামুক্ত ছিল।

জাতীয় দিবস উদ্‌যাপন কমিটির উদ্যোগে ১ মিনিট ব্ল্যাক আউটের সিদ্ধান্ত বাস্তবায়নে মন্ত্রিপরিষদ বিভাগ, জননিরাপত্তা বিভাগ, বিদ্যুৎ বিভাগ, তথ্য মন্ত্রণালয়, গণযোগাযোগ অধিদপ্তর, সব জেলা প্রশাসক ও সব উপজেলা নির্বাহী কর্মকর্তারা ভূমিকা পালন করেছে। এ সময় বিভিন্ন স্থানে মোমবাতি প্রজ্বলন ও অন্যান্য কর্মসূচির মধ্য দিয়ে ২৫ শে মার্চের কালরাতে শহীদদের স্মরণ করেছে বিভিন্ন সংগঠন, রাজনৈতিক দল ও সাধারণ মানুষ।

বাঙালির স্বাধীনতা আন্দোলনের টুটি চেপে ধরতে পাকিস্তানি বাহিনী ১৯৭২ সালের ২৫ শে মার্চ রাতে নিরস্ত্র বাঙালি জাতির ওপর ঝাঁপিয়ে পড়ে। অপারেশন সার্চলাইট নামে রাজধানী ঢাকায় চালানো হয় নারকীয় গণহত্যা। ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজারবাগ পুলিশ লাইন, ইস্ট পাকিস্তান রেজিমেন্টসহ দেশের বিভিন্ন স্থানে এ গণহত্যা সংগঠিত হয়। মার্চের শুরুতে মেজর জেনারেল খাদিম হুসাইন রাজা এবং মেজর জেনারেল রাও ফরমান আলি এই অপারেশনের মূল পরিকল্পনা তৈরি করেন।

২০১৭ সাল থেকে সরকার ২৫ মার্চ গণহত্যা দিবস হিসেবে পালন করে আসছে। এ দিবসকে কেন্দ্র করে ২০১৮ সাল থেকে ২৫ মার্চ রাতে ১ মিনিটের ব্ল্যাক আউট কর্মসূচি পালন করা হয়। এ সময় সরকারিভাবে বিদ্যুৎ বন্ধ না করা হলেও ২৫ মার্চের কালরাতে শহীদদের স্মরণে সবাইকে নিজ নিজ উদ্যোগে এক মিনিট বিদ্যুৎ বন্ধ রাখার সরকারের পক্ষ থেকে আহ্বান জানানো হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

পুরাতন সংবাদ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১