• রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৭:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম:
সিয়াম হত্যার ৮ আসামিই মেঘনার  মেঘনায় দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তরের কর্মকর্তা -কর্মচারীদের কর্মবিরতি কুমিল্লার বাঙ্গরায় পুলিশের উপর হামলা করে আসামি ছিনতাই ব্রাহ্মণপাড়া ভারত সীমান্তে বাংলাদেশি যুবকের লাশ উদ্ধার কুমিল্লায় কিশোর অপরাধ ও মহাসড়কে ডাকাতি রোধে সর্বোচ্চ প্রাধান্য দিব : নবাগত পুলিশ সুপার  জাতিসংঘের তত্ত্বাবধানে ‘গুম-খুনে’র তদন্ত চায় বিএনপি এদেশের মাটিতে সবার সমান অধিকার : প্রধানমন্ত্রী মেঘনায় ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যুর অভিযোগ : তথ্য সংগ্রহ করতে গেলে সাংবাদিককে হুমকি  মেঘনায় গামছা গলায় পেচিয়ে আ’লীগ নেতাকে হত্যাচেষ্টার অভিযোগ মুক্তিযোদ্ধাকে হত্যাচেষ্টা:থানাকে ব্যবস্থা নিতে ২৪ ঘন্টা আল্টিমেটাম মুক্তিযোদ্ধাদের

ডিটিআই শিক্ষার্থীদের দিনব্যাপী রক্তদান কর্মসূচি

রিপোর্টার : / ২৪ বার পঠিত
আপডেট টাইম : সোমবার, ৮ আগস্ট, ২০২২

 

৮ আগস্ট ২০২২ইং আজকের মেঘনা ডটকম,

নিজস্ব প্রতিবেদক।।

স্বেচ্ছায় রক্তদান, বাঁচাতে পারে শত শত প্রাণ! স্লোগানকে সামনে রেখে ড্যাফোডিল টেকনিক্যাল ইনস্টিটিউটে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। অদ্য ৮ আগস্ট,২০২২ তারিখে ইনস্টিটিউট প্রাঙ্গনে সকাল থেকে বিকেল ৫টা পর্যন্ত চলমান থাকে এই কর্মসূচি। উক্ত রক্তদান কর্মসূচিতে শিক্ষার্থীরা স্বত:স্ফুর্ত অংশগ্রহন করে। উক্ত কর্মসূচিতে কতিপয় অভিজ্ঞ প্যাথলজিস্ট অংশ নেন। ড্যাফোডিল টেকনিক্যাল ইনস্টিটিউট থেকে রক্তদাতাদের স্বেচ্ছায় রক্ত দানকালে রক্তদাতা হিসেবে সনদ প্রদান করা হয়।

আবহমানকাল ধরে মানবদেহের জন্য রক্তদান এবং রক্ত গ্রহণের ব্যবহার চলছে। ‘আশরাফুল মাখলুকাত’ বা সৃষ্টির সেরা জীব হিসেবে মানুষের মহামূল্যবান জীবন ও দেহ সুরক্ষায় রক্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ ও অপরিহার্য তরল উপাদান। যেকোনো দুর্ঘটনায় শরীর থেকে রক্ত ঝরে গেলে দেহের অভ্যন্তরে অন্ত্র বা অন্য কোনো অঙ্গ থেকে রক্তক্ষরণ হলে অস্ত্রোপচারের জন্য রক্তের খুব প্রয়োজন।

রক্তদান স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। রক্তদান করার সঙ্গে সঙ্গে আমাদের শরীরের মধ্যে অবস্থিত বোন ম্যারো নতুন কণিকা তৈরির জন্যে উদ্দীপ্ত হয়। দান করার দুই সপ্তাহের মধ্যেই নতুন রক্ত কণিকা জন্ম হয়ে এ ঘাটতি পূরণ করে। আর বছরে তিনবার রক্তদান রক্তদাতার লোহিত কণিকাগুলোর প্রাণবন্ততা বাড়িয়ে দেয়।

স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির উদ্বোধন করেন ড্যাফোডিল টেকনিক্যাল ইনস্টিটিাউট (ডিটিআই) – নির্বাহী পরিচালক ও অধ্যক্ষ রথীন্দ্রনাথ দাস। উক্ত কর্মসূচিতে উপস্থিত ছিলেন ‍উপ-পরিচালক  মোয়াজ্জেম হোসেন রুবেল এবং সিনিয়র সহকারি পরিচালক মো: আওলাদ হোসেন ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

পুরাতন সংবাদ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১