• শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৭:৩১ পূর্বাহ্ন

এমপিওভুক্ত শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি

রিপোর্টার : / ৩৮ বার পঠিত
আপডেট টাইম : বুধবার, ৫ অক্টোবর, ২০২২

১৫ অঅক্টোবর ২০২২ইং,আজকের মেঘনা ডটকম,
নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দেশের বিরাজমান শিক্ষাব্যবস্থায় ব্যাপক সংস্কার দরকার বলে মন্তব্য করেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। বুধবার ঢাকার জাতীয় প্রেসক্লাবে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরাম আয়োজিত আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

শিক্ষার মানোন্নয়ন যথেষ্ট হয়েছে। তবে মাধ্যমিক পর্যায় এখনো বিশৃঙ্খল অবস্থায় আছে বলে মন্তব্য করেন প্রতিমন্ত্রী। অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় মাধ্যমিক পর্যন্ত শিক্ষা জাতীয়করণের কথা আছে। এটি হয়ে গেলে বিশৃঙ্খলা দূর হয়ে যাবে বলেও উল্লেখ করেন তিনি।

পরিকল্পনা প্রতিমন্ত্রী আরও বলেন, ‘৯০ শতাংশ প্রাইমারি শিক্ষক প্রশিক্ষণপ্রাপ্ত। শিক্ষা জাতীয়করণসহ শিক্ষকদের দাবি দাওয়া যৌক্তিক।’ এসব দাবি খুব সামান্য উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘এগুলো বাস্তবায়ন করতে হলে সংসদের মাধ্যমে পাস হয়ে আসতে হবে। এ জন্য সংসদ সদস্যদের মাধ্যমে সংসদে প্রস্তাব উপস্থাপনের জন্য পরামর্শ দেন তিনি।

লিখিত বক্তব্যে সংগঠনের মহাসচিব মো. আব্দুল খালেক জানান, এমপিওভুক্ত শিক্ষকেরা দেশের শিক্ষাক্ষেত্রে ৯৭ শতাংশ শিক্ষা দিয়ে থাকেন। অথচ এই শিক্ষক কর্মচারীরা বেতন বৈষম্যের শিকার। গুণগত মান উন্নয়ন করে এই বৈষম্য দূর করতে হবে। তা না হলে মানসম্পন্ন শিক্ষকেরা শিক্ষকতা পেশায় আসবেন না। তাই এমপিওভুক্ত শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করা এখন সময়ের দাবি।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরাম কেন্দ্রীয় কমিটির সভাপতি সাইদুল হাসান সেলিম বলেন, ‘বর্তমানে শিক্ষকদের যে মাসিক বেতন ও বাড়ি ভাড়া দেওয়া হয়, তা দিয়ে কোনোভাবেই বর্তমান বাজারে চলা সম্ভব নয়। তাদের বদলির কোনো ব্যবস্থা নেই। এই অবস্থার উন্নয়নের জন্য সরকার কার্যকর ব্যবস্থা নিলে দেশের ক্ষতি হবে না, দেশ দেউলিয়া হয়ে যাবে না। বরং দেশ উন্নত হবে।’

বিশেষ অতিথির বক্তব্যে সাবেক শিক্ষাসচিব নজরুল ইসলাম খান বলেন, ‘প্রধানমন্ত্রী এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণে রাজি। তবে এই প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে যেতে হবে।’ এ প্রক্রিয়া যাতে দ্রুত শুরু করা যায়, সে জন্য শিক্ষকদের আরও উদ্যোগী হওয়ার আহ্বান জানান তিনি।

কুষ্টিয়া-১ আসনের সাংসদ আ কা ম সরওয়ার জাহান বাদশাহ বলেন, এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণ করা কোনো কঠিন কাজ নয়। এ জন্য দরকার সদিচ্ছা এবং এ বিষয়টির গুরুত্ব উপলব্ধি করা। আর শিক্ষা ব্যবস্থায় বিশৃঙ্খলা দূর করতে একমুখী শিক্ষাব্যবস্থা চালু করা জরুরি বলেও মন্তব্য করেন এই সংসদ সদস্য।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সিরাজগঞ্জ-৪ আসনের সংসদ অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজসহ আরও অনেকে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

পুরাতন সংবাদ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১