• শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৩:১১ পূর্বাহ্ন

নির্বাচন ও মজার উক্তি

রিপোর্টার : / ২১ বার পঠিত
আপডেট টাইম : বৃহস্পতিবার, ২০ অক্টোবর, ২০২২

২০ অক্টোবর ২০২২ইং আজকের মেঘনা ডটকম, ডেস্ক রিপোর্ট :

আমাদের সাম্প্রতিক নির্বাচন নিয়ে পক্ষে বিপক্ষে নানান মত আছে, ফেসবুকের স্ট্যাটাস জুড়ে শোভা পাচ্ছে সেগুলো। এত মত পার্থক্যের মাঝে আসুন আজকে জেনে নেই নির্বাচনকে ঘিরে বিখ্যাত মানুষদের মজার সব উক্তি। যেখানে রয়েছেন বিভিন্ন দেশের প্রেসিডেন্ট, ফার্স্ট-লেডি, সাহিত্যিক, শিল্পীসহ অনেকেই।

“দেশের জনগণের জন্য এটা জানাটাই যথেষ্ঠ যে দেশে একটি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। যারা ভোট দেয় তারা কোন ব্যপারে সিদ্ধান্ত নেয় না। যারা ভোট গণনার দায়িত্বে নিয়োজিত থাকে তারাই সিদ্ধান্ত নেয় ফলাফল কি হবে।“- জোসেফ স্টালিন, সাবেক সোভিয়েত প্রেসিডেন্ট “’পলিটিক্স’ শব্দটির ‘পলি’ (poli) হচ্ছে লাতিন শব্দ, যার অর্থ ‘অনেক বা বহু’। আর ‘টিক্স’ (tics) হচ্ছে রক্তচোষা পোকা (উকুন)।“- রবিন উইলিয়াম, মার্কিন কৌতুকাভিনেতা “আমরা সব সময়ই আশা করি নির্বাচনে যেন সবচেয়ে যোগ্য প্রার্থীরই জয় হয়। কিন্তু দূর্ভাগ্যজনকভাবে কখনোই সেটা হয় না।“-উইল রজার্স, মার্কিন রম্য লেখক ও অভিনেতা “দৃশ্যত গণতন্ত্র হচ্ছে এমন এক ব্যবস্থা যেখানে কোন উপযুক্ত ইস্যু ছাড়া প্রচুর অর্থ খরচ করে অনেকগুলো নির্বাচন অনুষ্ঠিত হয় ও তারাই প্রার্থী হন যারা খুব সহজেই বিনিময়যোগ্য কিংবা বিক্রি হয়ে যান!”-গোর ভিদাল, মার্কিন লেখক “রাজনীতি হচ্ছে খুব ভদ্রভাবে গরীবদের থেকে ভোট ও ধনীদের থেকে নির্বাচনের জন্য চাঁদা আদায়ের একটি প্রক্রিয়া, যাতে উভয় পক্ষকেই এই ভরসা দেয়া হয় যে তাদেরকে অন্য পক্ষের হাত থেকে রক্ষা করা হবে।“- অস্কার আমেরিঙ্গার, জার্মান-আমেরিকান সমাজতান্ত্রিক লেখক, সম্পাদক ও সংগঠক। “হারি কিংবা জিতি, নির্বাচনের পর পরই আমরা শপিং করতে যাব।“- ইমেলদা মার্কোস, সাবেক ফার্স্ট-লেডি, ফিলিপাইন

“নির্বাচন অনুষ্ঠিত হয় জনগণকে ধোঁকা দেয়ার জন্য যেখানে বলা হয় তারাও সরকারের একটি অংশ।“-জেরাল্ড এফ লিবারম্যান, ফ্রিল্যান্স লেখক “প্রতিটি নির্বাচন থেকে আমরা কি শিখি? আমরা এটাই শিখি যে আগের নির্বাচন থেকে আমরা কিছুই শিখি নি।“ –জেরাল্ড বারজান, রম্য লেখক “রাজনীতিবিদরা বিশ্বের সব জায়গায় একই রকম। তারা আপনাকে বিশাল সেতু বানিয়ে দেয়ার প্রতিশ্রুতি দিবে, যেখানে হয়তো কোন নদীই নেই।“-নিকিতা ক্রুশ্চেভ, সাবেক সোভিয়েত প্রেসিডেন্ট “প্রতিটি নির্বাচন আসলে চোরাই মাল বিক্রি করার জন্য আয়োজিত উন্নত মানের নিলাম অনুষ্ঠান ছাড়া আর কিছু নয়।“- এইচ এল মেনকেন, মার্কিন সাংবাদিক “ মানুষ আর কখনোই এত মিথ্যা কথা বলে না যতটা তারা বলে থাকে কোন শিকার করার পর বা যুদ্ধের সময় অথবা নির্বাচন চলাকালে।“- অটো ফন বিসমার্ক, সাবেক জার্মান চ্যান্সেলর “ সবচেয়ে ভাল ব্যক্তিকে ভোট দেয়ার চেষ্টা করবেন না। তাকেই ভোট দিন যে সবচেয়ে কম ক্ষতিসাধন করবে।“ –ফ্র্যাঙ্ক ডেন, ব্রিটেনের নির্বাক চলচ্চিত্র যুগের অভিনেতা “নির্বাচন যুদ্ধের মতোই ভয়াবহ। প্রথমটিতে মানুষ রক্তস্নাত হয়, আর দ্বিতীয়টিতে কাদায় মাখামাখি হয়ে যাবার মত অবস্থা হয়।“-জর্জ বার্নার্ড শ, আইরিশ লেখক,নাট্যকার, প্রাবন্ধিক,ছোটগল্পকার “এটা খুব ভয়াবহ পরিসংখ্যান! যুক্তরাষ্ট্রের যে কোন নির্বাচনে যে পরিমাণ ভোট পড়ে, তার চেয়ে বেশি ভোট পড়ে “আমেরিকান আইডল’ অনুষ্ঠানে।“ –রুশ লিমবাগ, মার্কিন বেতার উপস্থাপক “কেউ একজন আমাকে এসে জিজ্ঞেস করলো বর্তমান প্রেসিডেন্ট নির্বাচনে যে দু’জন প্রার্থী আছেন তাদের ব্যপারে আমার মতামত কি? আমি তাকে বলেছিলাম, এ জীবনে আমি যত হরর মুভি দেখেছি তার মাঝে সবচেয়ে ভয়াবহ দুটিকে বেছে নিতে বলা আর দু’জন প্রার্থীর কথা বলা একই কথা।“- ডিন কুন্টজ, মার্কিন রহস্যোপন্যাস লেখক।

“ আমেরিকার নাগরিকরা অন্য দেশে গণতন্ত্র রপ্তানি করার জন্য প্রয়োজন হলে সাগর পেরিয়ে সে দেশে যুদ্ধ করবে। কিন্তু নিজের দেশে রাস্তা পেরিয়ে ভোট দিতে যাবে না!”-বিল ভন, মার্কিন কলামিস্ট ও লেখক। “আমি এই সিদ্ধান্তে উপনীত হয়েছি যে, রাজনীতিকে রাজনীতিবিদদের হাতে ছেড়ে দেয়ার ব্যপারটি খুবই ভয়াবহ।“- শার্ল দ্য গল, সাবেক ফরাসি প্রেসিডেন্ট।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

পুরাতন সংবাদ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১