• রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৮:১০ পূর্বাহ্ন
শিরোনাম:
সিয়াম হত্যার ৮ আসামিই মেঘনার  মেঘনায় দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তরের কর্মকর্তা -কর্মচারীদের কর্মবিরতি কুমিল্লার বাঙ্গরায় পুলিশের উপর হামলা করে আসামি ছিনতাই ব্রাহ্মণপাড়া ভারত সীমান্তে বাংলাদেশি যুবকের লাশ উদ্ধার কুমিল্লায় কিশোর অপরাধ ও মহাসড়কে ডাকাতি রোধে সর্বোচ্চ প্রাধান্য দিব : নবাগত পুলিশ সুপার  জাতিসংঘের তত্ত্বাবধানে ‘গুম-খুনে’র তদন্ত চায় বিএনপি এদেশের মাটিতে সবার সমান অধিকার : প্রধানমন্ত্রী মেঘনায় ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যুর অভিযোগ : তথ্য সংগ্রহ করতে গেলে সাংবাদিককে হুমকি  মেঘনায় গামছা গলায় পেচিয়ে আ’লীগ নেতাকে হত্যাচেষ্টার অভিযোগ মুক্তিযোদ্ধাকে হত্যাচেষ্টা:থানাকে ব্যবস্থা নিতে ২৪ ঘন্টা আল্টিমেটাম মুক্তিযোদ্ধাদের

মহাকাশে অচল নাসার ৩০ বছরের হাবল টেলিস্কোপ

ডেস্ক রিপোর্ট / ২১৫ বার পঠিত
আপডেট টাইম : রবিবার, ২০ জুন, ২০২১

২০ জুন ২০২১, আজকের মেঘনা. কম, ডেস্ক রিপোর্টঃ

গত ৩০ বছর ধরে একটানা ব্রহ্মাণ্ডের বিভিন্ন দিকে নজর রেখে চলা আর বহু যুগান্তকারী আবিষ্কারের হাতিয়ার নাসার হাবল স্পেস টেলিস্কোপ (এইচএসটি) গত কয়েক সপ্তাহ ধরে কার্যত অচল হয়ে পড়ছে। শুক্রবার (১৮ জুন) নাসার তরফে এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

বলা হয়েছে, এই মহাকাশে থাকা এই টেলিস্কোপের পেলোড কম্পিউটারটি রোববার (১৩ জুন) থেকে আর কাজ করছে না। ১৯৯০ সালে মহাকাশে পাঠানো হয়েছিল এই টেলিস্কোপকে।

নাসা অবশ্য জানিয়েছে, মূল হাবল টেলিস্কোপটির কোনও গলদ ধরা পড়েনি। বিজ্ঞান গবেষণার অন্যান্য প্রয়োজনীয় যন্ত্রও সচলই রয়েছে। সোমবারই (১৪ জুন) পেলোড কম্পিউটারটিকে সারানোর চেষ্টা করা হয়েছিল গ্রাউন্ড স্টেশন থেকে। কিন্তু তাতে কোনো কাজ হয়নি।

নাসার বিবৃতিতে বলা হয়েছে, এই পেলোড কম্পিউটার হাবল টেলিস্কোপের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। কারণ, এই কম্পিউটারই টেলিস্কোপে থাকা বিজ্ঞান গবেষণার সবক’টি যন্ত্রকে নিয়ন্ত্রণ করে। কোন যন্ত্র কখন কীভাবে পরিচালিত হবে, তার নির্দেশ পাঠায় এই কম্পিউটারই। তাছাড়া এটি টেলিস্কোপের স্বাস্থ্যের উপরেও নিয়মিত নজর রাখে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

পুরাতন সংবাদ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০