• বুধবার, ২৫ মে ২০২২, ০৭:৫৬ অপরাহ্ন

ঢাকা-দিল্লি সাইবার নিরাপত্তা সমঝোতা নবায়ন

রিপোর্টার : / ১৭ বার পঠিত
আপডেট টাইম : শুক্রবার, ২৯ এপ্রিল, ২০২২

২৯ এপ্রিল ২০২২,আজকের মেঘনা ডটকম,বিশেষ প্রতিনিধি :

সাইবার নিরাপত্তা সুরক্ষিত করতে ও তথ্যপ্রযুক্তি খাতে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে দুটি বিদ্যমান সমঝোতা নবায়ন করেছে বাংলাদেশ ও ভারত। ২৬ এপ্রিল দিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ হাইকমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারতের নয়াদিল্লিতে বাংলাদেশের আইসিটি বিভাগ ও ভারতের ইলেকট্রনিকস অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি মন্ত্রণালয়ের (এমইআইটি) মধ্যে এ দুটি সমঝোতা নবায়ন কার হয়। চুক্তির মেয়াদ আগামী পাঁচ বছরের জন্য বর্ধিত করা হয়। যা গত ৮ এপ্রিল থেকে কার্যকর হয়েছে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

রাইসিনা ডায়ালগে অংশগ্রহণকালে বাংলাদেশের আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের উপস্থিতিতে চুক্তিতে সই করেন ভারতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের হাইকমিশনার মোহাম্মাদ ইমরান। ভারতের পক্ষে চুক্তিতে সই করেন দেশটির ইলেকট্রনিকস অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি সচিব কে রাজারমন।

চুক্তি অনুযায়ী—মানবসম্পদ উন্নয়ন, তথ্যপ্রযুক্তির উন্নয়ন ও বিকাশ এবং নিশ্ছিদ্র সাইবার সুরক্ষায় উভয় দেশ প্রয়োজনীয় তথ্য ও প্রযুক্তি সেবা বিনিময়ের সঙ্গে সঙ্গে একটি সুপরিসর ফ্রেমওয়ার্ক তৈরি করতে বিদ্যমান চুক্তি সম্প্রসারণ করা হয়েছে। অন্য চুক্তিটিতে ই-গভর্নেন্স, এম-গভর্নেন্স, ই-পাবলিক সার্ভিস, গবেষণা, উন্নয়ন ও আবিষ্কার, দক্ষতা উন্নয়নের মতো বিষয়গুলো রয়েছে।

বাংলাদেশের আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ছাড়াও ভারতের কেন্দ্রীয় ইলেকট্রনিকস অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি মন্ত্রী আশওয়ানী বিষ্ণুসহ উভয় দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। চুক্তির পাশাপাশি বাংলাদেশের আইসিটি প্রতিমন্ত্রী ভারতের কেন্দ্রীয় ইলেকট্রনিকস অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি মন্ত্রীর সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন। এ সময় তাঁরা দুই দেশের পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে বিশেষ করে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশের বিভিন্ন পরিকল্পনা নিয়ে আলোচনা করেন

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

পুরাতন সংবাদ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০