• রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৭:৫২ পূর্বাহ্ন
শিরোনাম:
সিয়াম হত্যার ৮ আসামিই মেঘনার  মেঘনায় দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তরের কর্মকর্তা -কর্মচারীদের কর্মবিরতি কুমিল্লার বাঙ্গরায় পুলিশের উপর হামলা করে আসামি ছিনতাই ব্রাহ্মণপাড়া ভারত সীমান্তে বাংলাদেশি যুবকের লাশ উদ্ধার কুমিল্লায় কিশোর অপরাধ ও মহাসড়কে ডাকাতি রোধে সর্বোচ্চ প্রাধান্য দিব : নবাগত পুলিশ সুপার  জাতিসংঘের তত্ত্বাবধানে ‘গুম-খুনে’র তদন্ত চায় বিএনপি এদেশের মাটিতে সবার সমান অধিকার : প্রধানমন্ত্রী মেঘনায় ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যুর অভিযোগ : তথ্য সংগ্রহ করতে গেলে সাংবাদিককে হুমকি  মেঘনায় গামছা গলায় পেচিয়ে আ’লীগ নেতাকে হত্যাচেষ্টার অভিযোগ মুক্তিযোদ্ধাকে হত্যাচেষ্টা:থানাকে ব্যবস্থা নিতে ২৪ ঘন্টা আল্টিমেটাম মুক্তিযোদ্ধাদের

ডিটিআই শিক্ষার্থীদের ড্যাফোডিল স্মার্ট সিটির টেক্সটাইল ল্যাব পরিদর্শন

রিপোর্টার : / ৩৪ বার পঠিত
আপডেট টাইম : সোমবার, ৮ আগস্ট, ২০২২

 

৮ আগষ্ট ২০২২ইং আজকের মেঘনা ডটকম,

নিজস্ব প্রতিবেদক।।

 

থিওরি ও প্রাক্টিক্যাল ল্যাব ক্লাসের পাশাপাশি ইন্ডাস্ট্রি ভিজিটই পারে শিক্ষার্থীদের শিক্ষা জীবন শেষে চাকরির বা উদ্যোক্তা হওয়ার নিশ্চয়তা!

ড্যাফোডিল টেকনিক্যাল ইনস্টিটিউট (ডিটিআই) প্রতিষ্ঠার শুরু থেকেই ইন্ডাস্ট্রির চাহিদা অনুযায়ী নানাবিধ সহশিক্ষা কার্যক্রমের মাধ্যমে – ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পড়ুয়া শিক্ষার্থীদের প্রতিনিয়ত কারিগরি শিক্ষা বোর্ড নির্ধারিত থিওরি ক্লাস ও প্রাক্টিক্যাল ল্যাবের পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শনের উদ্যোগ গ্রহন করে ।

বরাবরের মতো এবারেও টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা গত ৪ঠা আগস্ট, ২০২২ তারিখে ড্যাফোডিল স্মার্ট সিটির টেক্সটাইল ল্যাব ভিজিটের মাধ্যমে শিক্ষার্থীরা বাস্তব ভিত্তিক ও বাস্তব সম্মত জ্ঞান লাভ করে। এই ল্যাবে রয়েছে টেক্সটাইল ইন্ডাস্ট্রির বিভিন্ন ধাপ যেমনঃ স্পিনিং, ডাইং, ফেব্রিকেশন, টেস্টিং, রিসার্স ইত্যাদি ক্ষেত্রে ব্যবহৃত সকল আধুনিক এবং সবচেয়ে উন্নত স্বয়ংক্রিয় মেশিন ও সরঞ্জাম। এই ল্যাব ক্লাসে শিক্ষার্থীরা হাতে-কলমে নিটিং মেশিনসহ ফেব্রিক ল্যাব, স্যাম্পল ড্রায়ার, জিগার, প্যাডরোলার, উইন্স, স্ট্ক্রিন প্রিন্টার, আধুনিক সুইং মেশিন, টেস্টিং কোয়ালিটি কন্ট্রোল মেশিনারি, ইঞ্জিনিয়ারিং ড্রইং সহ ফেব্রিক ডিজাইন অ্যানালাইসিস এর বিভিন্ন বিষয়ে জ্ঞান লাভ করে।


ডিটিআই অন্যান্য ডিপার্টমেন্ট এর শিক্ষার্থীরা নিয়মিত এই ধরেনের ইন্ডাস্ট্রি ভিজিট করে থাকে। এতে তাদের তুলনামূলক প্র্যাক্টিক্যাল নলেজ ও রিয়েল লাইফ দক্ষতা অর্জনের সুযোগ হয়। যা তাদের ভালো ফলাফল অর্জনের জন্য সহায়তা করে। এরই ফলশ্রুতিতে ডিটিআই এর শিক্ষার্থীরা সদ্য সমাপ্ত কারিগরি শিক্ষা বোর্ডের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এর সেমিস্টার ফাইনাল পরীক্ষায় CGPA ৪.০০ এর মধ্যে ৪.০০ সহ কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জন করেছে। পাশাপাশি এই ধরনের ল্যাব ভিজিট, ক্লাস ও বাস্তব অভিজ্ঞতা থাকায় ডিটিআই এর শিক্ষার্থীরা শিক্ষাজীবন শেষে দ্রুত চাকরি পেয়ে থাকে।

প্রতিষ্ঠার শুরু থেকেই ডিটিআই শিক্ষার্থীদের দক্ষতা অর্জন, দ্রুত উপার্জনক্ষম করা এবং উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে একাডেমিক শিক্ষা কার্যক্রম এর পাশাপাশি নিয়মিত এ ধরণের প্র্যাক্টিক্যাল ক্লাস, ইন্ডাস্ট্রি ভিজিট, স্টাডি ট্যুর ইত্যাদি আয়োজন করে আসছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

পুরাতন সংবাদ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১